বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের নতুন প্রক্রিয়া / প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ,

প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক  নিয়োগের নতুন প্রক্রিয়া কার্যকর


প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের নতুর নিয়ম কার্যকর বাস্তবায়ন করতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বিগত বছরে সরাসরি প্রধান শিক্ষক নিয়োগে অনেক জটিলতা দেখা গেছে, এমনকি সরাসরি প্রধানি শিক্ষক নিয়োগে নিয়োগ কার্যক্রমও বাধাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তারা।

 এ পরিস্থিতিতে শিক্ষক সংকট থেকে শিগগিরই মন্ত্রণালয় বেরোতে পারছে না বলে বিশেষজ্ঞরা মনে করেন।

বিগত কিছু সময় ধরে নন-ক্যাডার থেকে প্রধান শিক্ষক নিয়োগ দিয়েছে পিএসি যার সমস্যা দেখা দিয়েছে বাস্তব কাজে এটা আমরা আর চাইনা  তাই নিয়োগ প্রক্রিায়র সম্পূর্ণ পরিবর্তনের এই সিদ্ধান্ত।

প্রধান শিক্ষক সংকট থাকায় পাঠদানসহ প্রশাসনিক কাজেও সমস্যা দেখা গেছে এবং যোগ্যতা থাকার পরেও পদান্নতি না থাকার কারণে অধস্ত শিক্ষকরা পদউন্নতির জন্য মামলা করে অধিদপ্তর সহ পিএসসিকে হয়রানি করেছে বিগত সময়ে।

সহকারী শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নিলে কর্মঘণ্টার বেশির ভাগ সময় ব্যস্ত থাকতে হয় প্রশাসনিক কাজে। ফলে শ্রেণিকক্ষে পাঠদান ব্যাহত হয়। এর মাশুল দিচ্ছে অল্প বয়সী শিশুরা।

এ ছাড়া অভিজ্ঞতা না থাকায় দাফতরিক কাজে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা। তাদের অভিযোগ, প্রায় প্রতি সপ্তাহে দাফতরিক প্রয়োজনে উপজেলা ও জেলাপর্যায়ে সভায় যোগ দিতে ছোটাছুটি করতে হয়। অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য সরকারিভাবে কোনো পারিশ্রমিক দেওয়া হয় না। এ অবস্থায় অতিরিক্ত দায়িত্বকে বোঝা হিসেবে দেখছেন অনেকে। দায়িত্ব পালনে অনেকে অনীহাও প্রকাশ করছেন। জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়ায় আনুষ্ঠানিকভাবে বিদ্যালয় থেকে সহকারী শিক্ষক কমে যাচ্ছে। ফলে ব্যাহত হচ্ছে পড়ালেখা।

প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম খাঁ এটাও বলেছিলেন যে  এ বিষয়ে পিএসসির চেয়ার ম্যানের সাথে কথা হয়েছে এবং লিখিত ভাবেও বলে দেওয়া হয়েছে যে আগে ৬০ শতাংশ পদোন্নতির ভিত্তিতে নিয়োগ দেওয়া হতো এবং ৪০ শাতাংশ সরাসরি নিয়োগ দেওয়া হতো এখন ১০০% ই প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদোন্নতির মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।

এ বিষয়ে মহামান্য সচিব বলেন যোগ্যতা ছাড়া সরাসরি প্রধান শিক্ষক নিয়াগ বন্ধ করে আমরা ভার্সাম্য বজায় রাখব এতে সবারই শিক্ষগতার প্রতি আগ্রহ থাকবে।


আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।


 

প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ, তবে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

tnx for commet..

গুরুত্বপূর্ণ পোস্ট দেখুন

রেলওয়ে রেলভবন

নং-৫৪.০১.২৬০০,০০৮.১১,০১৬,২৩-০৫ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মহাপরিচালকের কার্যালয় পরিবহণ ও বাণিজ্যিক বিভাগ বাংলাদেশ রেলওয়ে রেলভবন, ঢাকা। (w...

বেশি সার্চ করা পোস্ট গুলো