[ সিভিল সার্জন কার্যালয় ] নিয়োগ পরীক্ষার সাজেশন / প্রশ্ন প্যাটার্ন / মান বণ্ঠন / সার্কুলার / সাস্থ্য সহকারী পদের কাজ কি?

 বাংলাদেশ সিভিলি সার্জন কার্যালয়ে বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়া চলছে এবং সারা বাংলাদেশে  প্রতিটা জেলায় ক্রমান্নয়ে সার্কুলার প্রকাশ করা হচ্ছে, যার ধারাবাহিকতায় আজকে আমাদের আয়োজনে থাকছে এই নিয়োগ পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা।


সাজেশন নিয়ে বিস্তারিত জানতে আমাদের ইউটিউব চ্যানেল job helpline bd ফলো করতে পারেন

প্রথমেই সিভিল সার্জন নিয়ে পরিচয় পর্বটা শেষ করা যাকঃ

ব্রিটিশ সম্রাজ্ঞী নিয়ন্ত্রিত ইন্ডিয়ান সিভিল সার্ভিসের উত্তরসূরি ছিল এই সিভিল সার্জন। স্বাধীনতার পর থেকে এটি সিভিল সার্ভিস অধ্যাদেশের দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিস হিসাবে পরিচিতি হয়। এর মূলনীতি ও পরিচালনা পরিষদ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হয়। বিসিএস এর ক্যাডার সংখ্যা হল ২৬ টি।  সিভিল সার্জন জেলার স্বাস্থ্য বিভাগের প্রশাসনিক কার্যালয়ের অধীনে জেলার নিয়ন্ত্রণাধীন সকল উপজেলা/ থানা স্বাস্থ্য সেবা ও মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন, নিয়মিত পর্যবেক্ষণ করেন। মাননীয় প্রধানমন্ত্রী , মহামান্য রাষ্ট্রপতি , জাতীয় সংসদের অধিবেশন ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ন অতিথি, প্রাকৃতিক দূর্যোগ এ স্বাস্থ্যসেবায় এ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম গঠন করে থাকেন।

 ঢাকা শহরে অবস্থিত সরকারি বহিঃবিভাগ ডিসপেন্সসারি ও স্কুল হেলথ ক্লিনিকের কার্যক্রম পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন। জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক সকল প্রশিক্ষণ সম্পাদন করা ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করেন। সরকারী-বেসরকারী চাকুরীজীবি ,চাকুরীপ্রার্থী ও বিদেশগামীদের মেডিকেল ফিটনেস সনদ প্রদান করে থাকেন।  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার  জনপ্রশাসন মন্ত্রণালয়

এই কলাম থেকে বোঝার কথা আপনার চাকরি হওয়ার পরে আপনাকে কোন ধরণে কাজ করতে হবে।উপরের আলোচনার মাধ্যমে আপনার হয়ত বোঝা হয়েগেছে যে কোন ধরনের সরকারি প্রতিষ্ঠান  এবং এখানে চাকরি পতে  কতটা পরিশ্রম করা দরকার।

যেহেতু বিভিন্ন পদে নিয়োগের জন্য সার্কুলার প্রকাশ করছে তাই কোন একটা পোস্ট নিয়ে এখানে আদাভাবে আলোচনা না করে আমরা চেষ্টা করছি আপাদ মস্তক নিয়ে বিস্তারিত বলার।

অনেকেই সাস্থ্য সহকারী পদে আবেদন করছেন বা পরীক্ষার সহযোগী হিসেবে বিগত সালের সাস্থ্য সহকারী পদের প্রশ্ন সমাধান চেয়েছেন  এখানে স্পষ্ট ভাবে বলে রাখি সিভিল র্সাজন অনার্সের নিছে খুব কম সময় সার্কুলার প্রকাশ করেন এবং এই পদ গুলোতে সাধারনত বিসিএস নন-ক্যাডার থেকে নিয়োগ দিয়ে থাকেন তাই এই পদ গুলোতে এখন পর্যন্ত কোনো পরীক্ষা হয়নি তাই বিগত সালের প্রশ্ন আপনেরা পাবেন না।

[ সাস্থ্য সহকারী পদের কাজ কি? ] স্বাস্থ্য সহকারীরা স্বাস্থ্য বিভাগের একটি গুরুত্বপূর্ণ অংশ। এরা ইপিআই (টিকাদান) কার্যক্রম পরিচালনা, স্থানীয় মানুষকে স্বাস্থ্য সচেতন করা, বাড়ি বাড়ি গিয়ে প্রাথমিক চিকিৎসা সম্পর্কে পরামর্শ দেওয়াসহ নানা ধরনের স্বাস্থ্যসেবা দিয়ে থাকেন সাধারণ মানুষকে।

স্বাস্থ্য সহকারী এর মূল কাজ হচ্ছে মাঠ পর্যায়ে শিশুদেরকে টিকা প্রদান করা। আপনার এলাকায় যেটিকা প্রধান করে থাকে এবং কি পোলিও দিয়ে থাকে এবং কি মায়েদেরকে যে টিকিটিকা দিয়ে থাকেএছাড়া  টিকিটিকা দিয়ে থাকে সেটিও মাঠ পর্যায়ের স্বাস্থ্য । মোটকথা এটি হচ্ছে আমাদের প্রতিটি গ্রামে যে স্বাস্থ্যকর্মীরা বাচ্চাদেরকে টিকা প্রদান করে থাকে সেটি হচ্ছে স্বাস্থ্য প্রদানের সহকারীর মূল কাজ। আপনাকে স্বাস্থ্য সহকারীর যে শরম গজাম গুলো থাকবে সেগুলো নিজেকেইবহন করতে হবে। আপনাকে  প্রায় 20 কেজি ওজনের মত জিনিস বহন করে নিয়ে যেতে হবে। সরকারি স্বাস্থ্য ক্ষেত্রে সবচাইতে শ্রম দিয়ে কাজ করতে হয়। মা ও শিশুকে ১০ টি রোগ থেকে বাঁচার জন্য মূলত এর টিকাটি দিয়ে থাকে স্বাস্থ্য কর্মীরা। প্রতিবছর শিশুদেরকে টিকা দেওয়ার পাশাপাশি পাঁচ বছরে একবার শিশুদেরকে পোলিও /ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয় এ কাজটি করে থাকেন আপনার স্বাস্থ্য সহকারী কর্মীরা। দুই বছরের কম সকল শিশুদেরকে  কৃমি   ট্যাবলেট খাওয়ানো হয়। স্বাস্থ্য কমপ্লে সারারাত বাংলাদেশে প্রতিটি জেলা এবং ইউনিয়ন এবং ইউনিয়ন এবং এলাকাবৃত্তিকভাবেও স্বাস্থ্যকর্মীরা আপনার টিকা প্রদান করে থাকেন। আশা করি আপনাদেরকে বুঝাতে সক্ষম হয়েছি।


সিভিল র্সাজন কার্যালয়ে নিয়োগ পরীক্ষার ধরণঃ

সিভিল সার্জন কার্যালয়ে নিয়োগ পরীক্ষার জন্য সাধারণত তিনটা ধাপে নিয়োগ কার্য শেষ করা হবে।

ক) প্রথম বাছাই পরীক্ষা বা প্রিলিমিনারি ।

খ) লিখিত পরীক্ষা।

গ) ভাইভা পরীক্ষা।

নোটঃ কম্পিটার অপারেটর পদের জন্য প্রিলি বা লিখিত পরীক্ষার পরে প্রাকটিক্যাল পরীক্ষা নিবে তার পরে ভাইভা পরীক্ষা নিয়ে চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করবে।

এখন কথা হল পরীক্ষার প্রস্তুতি কোনটা নিলে ভাল হবে লিখিত নাকি এমসিকিউ?

উত্তরঃ লিখিত পরীক্ষার প্রস্তুতি নেওয়া সবচেয় ভাল হবে।

সাস্থ্য সহকারী পদে পরীক্ষার জন্য কোন বই বা প্রশ্ন গুলো পড়লে সব চেয়ে ভাল হবে?

চাকরি পরীক্ষার জন্য আলাদা আলাদা বই পড়া কোনো বাধ্যতামূলক নায় তাই স্প্যাসিফি বই পড়ে কোনো সময় ভাল করা যাবে না। ব্যসিক ভাবে পড়াশোনা করতে হবে এবং প্রচুর বিগত সালের প্রশ্ন সমাধান করতে হবে।

নোটঃ বু্দ্ধি খাটিয়ে পড়াশোনা করলে খুব সহজে ভাল প্রস্তুতি নেওয়া সম্ভব যেমন পদের সাথে প্রশ্নের অনেক মিল রয়েছে বা সম্পর্ক রয়েছে। সাস্থ্য সহকারী প্রশ্ন ও পদের সাথে পরিবার পরিকল্পনা, সমাজসেবা, শিশু মন্ত্রণালয় এর অনেক মিল রয়েছে তাই বিগত সালের এসব পদের প্রশ্ন বের করে প্রচুর সমাধান করতে হবে।


যেমন, টিকা, মাথা পিছু আয় ব্যায়, সাস্থ্য, জন্ম নিয়ন্ত্রণ, মৃত্যু হার জন্ম হার, রোগ, সাস্থ্য বিষয় দিবস ও সাল এসব বিয়য়ে প্রশ্ন আসবে এবং  পরিবার পরিকল্পনা, সমাজসেবা, শিশু মন্ত্রণালয় এখানকার বিগত সালেরর প্রশ্ন থেকে এসব তথ্য পাবেন এবং নোট করে করে পড়তে পারেন।


Tag:

সাস্থ্য সহকারী পদের কাজ কি?

 কার্যালয়ের নিয়োগ পরীক্ষার বিগত সালের প্রশ্ন সমাধান।

সিভিল সার্জন কার্যালয়ে নিয়োগ পরীক্ষার সার্কুলার।

সাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষার সাজেশন।

সাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষার জন্য কোন বই পড়লে ভাল হবে।

জেলা ভিত্তিক নিয়োগ সার্কুলার সিভিল র্সাজন কার্যালয়।

সিভিল সার্জন কার্যালয়ের নিয়োগ সার্কুলার ২০২৩

সিভিল সার্জন এর কাজ কি

সিভিল সার্জন প্রত্যয়নপত্র

সিভিল সার্জন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সিভিল সার্জন কিভাবে হয়

সিভিল সার্জন বরাবর দরখাস্ত

সিভিল সার্জন স্বাস্থ্য সহকারী কাজ কি

সিভিল সার্জন রাজশাহী

সিভিল সার্জন কর্তৃক মেডিকেল সার্টিফিকেট

hsd.gov.bd

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

tnx for commet..

গুরুত্বপূর্ণ পোস্ট দেখুন

( সিভিল সার্জনের কার্যালয়) স্বাস্থ্যসহকারী পদের প্রশ্ন সমাধান

             স্বাস্থ্যসহকারী পদের প্রশ্ন সমাধান           ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর নিয়োগ পরীক্ষা                  পদঃ স্বাস্থ্যসহকারী...

সবচেয়ে চাহিদার পোস্ট গুলো