অনার্স কোন সাবজেক্টে করলে ভাল হয়? একদম সঠিক পরামর্শ

   


অনার্সে কোন বিষয়ে পড়াশো করলে চাকরির ক্ষেত্রে সবচেয়ে ভালো হবে এই বিষয় নিয়ে আপনেরা অনেক প্রশ্ন করেন আজকে আমার বাস্তব জীবন থেকে সঠিক পরামর্শ  দেওয়ার জন্য চেষ্টা করব।

গরুত্বঃ অনার্স ছাত্রজীবনের এমন একটা অধ্যায় এখানে যদি ভুল করেন সারাজীবন আপনাকে মাশুল দিতে হবে তাই সঠিক সিদ্ধান্ত আপনার জীবনে জেনে বুঝে নেওয়ার জন্য এই লেখাটা।

যে বিষয়ে অনার্স করলে চাকরির বাজারে শতভাগ সুবিধা পাবেন এই বিষয়ে বিস্তারিত কথা বলার আগে আপনাদের ব্যাসিক কিছু প্রশ্নের উত্তর গুলো আগে দিচ্ছি ।


জাতীয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য কি?

আমারকাছে জাতীয় এবং পাবলিক বিশ্ববিদ্যালয় আলাদা কিছু নয়, এখন অনেকেই বলবে কি বাজে বলছেন আমি বলব এটাই সত্য কথা।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে অনেকেই মনে করেন আমার জীবনটা শেষ কিন্ত না, পাবলিক বিশ্ববিদ্যালয় পড়েও আপনাকে চাকরির জন্য আদাভাবে পড়াশোনা করতে হবে, জাতীয় বিশ্ববিদ্যারয়েও পড়াশোনা শেষ করে আপনাকে চাকরির জন্য পড়তে হবে।

পড়াশোনা শেষ করে ক্যারিয়ার গড়ারর জন্য যেখান থেকেই পড়াশোনা শেষ করেননা কেনো আপনার সার্টিফিকেটকে রাস্তা মনে করে নিজেকেই সব সামলাতে হবে। পাবলিকে পড়াশোনা করা মানে এই নয় যে পড়াশোনার পাঠ চুকিয়ে শেষ করে পাবলিক থেকে বের হওয়া মাত্র চাকরি আপনার কাছে এসে ধরা দিবে এমনটা নয়, চাকরির বাজারে ক্লাসের পড়াশোনার কোনো মূল্য নেই।


বাস্তব উদাহরণঃ

ডিগ্রী পাশ করে মাস্টার্স করে অনেকেই বিসিএস ক্যাডার হয়েছে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বেকারত্বের কারণে আত্যহত্যা করেছে এমন নজির অনেক আছে। আর জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ে হাজার হাজার ছাত্র দেশের সর্বচ্চ আসনে বসছে।

সোজা কথা, পড়াশোনা যেখানেই করেন না  কেনো চাকরির জন্য আবেদন করার যোগ্যতা থাকলেই হবে, আর চাকরির জন্য দক্ষ হতে হবে নিজেকে, তাই চাকরি আপনাকে খুঁতে হবনা চাকরি আপনাকে খুঁজবে।

যদি অনার্সে  চান্স না হয় তখন কি করব?

ডিগ্রীতে ভর্তি হন পরে মাস্টার্স করেন, সকল চাকরিতে আবেদন করতে পারবেন।

অনার্স চলাকালীন সময়ে দুইটা কাজ করুন আশা করছি  অনার্স শেষ করার সাথে সাথে কিছু হবে এমনকি বেকার বালার সময়টাও মানুষ পাবে না।      

      ১) কম্পিউটার কোর্স করুন।

বর্তমান সময়ে কম্পিউটার ছাড়া ভাবা যায় না, বাংলাদেশের পড়াশোনা শেষ করা একজন ছাত্রকে যখন বলা হয় যে কম্পিউটারে নিজরে নাম লেখুন তখন দেখা যায় কি-বোর্ডে বর্ণ খুঁজতেই দিন শেষ হয়ে যার আর কিছু বাদই দিলাম। শুধু বলব এটা দরকার।

    ২) চাকরি পড়াশোনা শুরু করা প্রথম থেকেই।

কিছু ছাত্র বা ছাত্রী আছে এরা অনার্সে এডমিট হওয়ার সাথে সাথে মুক্ত আকাশ পায়, যেখানে আমারা প্রথম ভুল করি। আমার কথাই বলি, ছাত্র হিসেবে খারাপ ছিলাম না, ইচ্ছা ছিল অনার্স  শেষ করেই চাকরিতে ডুকবো এমন কি পড়াশোনাও শুরু করে ছিলাম সেই ভাবে কিন্তু প্রেমে গোলে গেছিলাম পরে মাশুল দিতে হয়েছে, তাই অনার্সের পড়াশোনার পাশাপাশি চাকরির পড়াশোনা করা নয়ত অনার্স  শেষ করে বলতে হবে চাকরির জন্য কোন বই পড়তে হবে।      

 অনার্স শেষে করার পরে কাজ অর্থাৎ মনে করেন এবার অনার্স  শেষ করেছেন কিন্তু ফাইনাল রেজাল্ট পাননি, ফাইনাল রেজাল্ট পাওয়ার সাথে সাথে এই কোর্স  গুলো করে রাখুন শুধু বলব খুব ডিম্যান্ড যা পরে বুঝবেন।

         লাইব্রেরীয়ান কোর্স 

         ict  কোর্স 

         ক্রিয়া শিক্ষা কোর্স,

         চারুকারু কোর্স 

 এখন আমরা অনার্সের ডিম্যান্ডেবল সাবজেক্ট নিয়ে কথা বলব।

 নিচে  যে সাবজেক্ট গুলো উল্লেখ করেছি প্রতিটা বিষয় আমার কাছে অনেক দামী, কারণ চাকরির বাজারে হাতে নাম্বার থাকবে এখান থেকে, যা অন্য সাবজেক্টে অনার্স করে পাবেন না।

 বাংলা,

 ইংরেজি,

 গণিত,

 কম্পিউটার বিজ্ঞান,

  রাষ্ট্রবিজ্ঞান, 

  ইতিহাস,

  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,  

  প্রাণিবিজ্ঞান,

   ভূগােল ও পরিবেশ,

   আরবি

  ইসলামের ইতিহাস


BBA : আমি আপনাকে রিকুয়েস্ট করব যদি  কমার্সে পড়াশোনা করে থাকেন তাহলে যতটা সম্ভব অনার্সে আর কমার্স নিয়ে পড়ার দরকার নেই, কারণ প্রাইভেট পড়তে পড়তে জুতো খয় হবে কিন্তু চাকরির বাজারে গিয়ে পাবেন নতুন জীবন যেখানে আপনাকে নতুন ভাবে সব শুরু করতে হবে।

সোজা কথা চাকরি পরীক্ষার সময় আপনার ক ও আসবে না নিজরে সাবজেক্ট থেকে এমন কি হাই স্কুলে আপনার সাবজেক্ট না থাকায় জব ও হবে না।  শুধু বলব কমার্সের সাবজেক্ট ঘৃণা করি।

আর মেয়ে হলে বলব না, না কমার্সে সাবজেক্ট ছুঁবেন না।

তারপরেও যদি সাবজেক্ট পরিবর্তন না করতে পারেন তহলে কপাল খারাপে এই গুলোর একটা ‍নিতে পারেন।


১) বস্থাপনা

২) হিসাববিজ্ঞান

৩) মার্কেটিং

৪) ফিন্যান্স এন্ড ব্যাংকিং ।


বিজ্ঞান শাখা......কথা

সমাজবিজ্ঞান

সমাজকর্ম

অর্থনীতি

নৃ - বিজ্ঞান

ভূগােল ও পরিবে


BSS ( Bachelor of soci

দর্শন

ইসলামি শিক্ষা

আরবি 

রসায়ন

পদার্থবিজ্ঞান

পরিসংখ্যান

উদ্ভিদবিজ্ঞান

প্রাণিবিজ্ঞান

প্রাণ রসায়ন

পরিবেশ বিজ্ঞান

ভূগােল ও পরিবেশ

মনােবিজ্ঞান

মৃত্তিকা বিজ্ঞান

গার্হস্থ্য অর্থনীতি


আরো কিছু জানার থাকলে কমেন্ট করুন...

 আমাদের ইউটিউব চ্যানেলের নাম job helpline bd  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

tnx for commet..

গুরুত্বপূর্ণ পোস্ট দেখুন

( সিভিল সার্জনের কার্যালয়) স্বাস্থ্যসহকারী পদের প্রশ্ন সমাধান

             স্বাস্থ্যসহকারী পদের প্রশ্ন সমাধান           ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর নিয়োগ পরীক্ষা                  পদঃ স্বাস্থ্যসহকারী...

সবচেয়ে চাহিদার পোস্ট গুলো